গাছের পাতা
গাছে সোনা ফলা নিয়ে অনেক উপমা থাকলেও সত্যি সত্যি তো আর গাছে সোনা ফলে না। তবে, গাছে পাতার বদলে টাকা ফলার উপমার মতোই কোনো কোনো গাছের পাতায় সোনার উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার একদল গবেষক জানিয়েছেন, ইউক্যালিপ্টাস গাছের পাতায় তারা সোনার কণার উপস্থিতির সন্ধান পেয়েছেন।

‘নেচার কমিউনিকেশন’ নামে একটি সাময়িকীতে এ গবেষণাটি প্রকাশিত হয়েছে।

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অরগাইজেশনের গবেষক মেল লিনটার্ন বলেন, “আমরা অস্ট্রেলিয়া ও অন্যান্য অঞ্চলের গাছের পাতায় সোনার উপস্থিতি পেয়েছি।”

গবেষকরা আরো জানান, “এসব এলাকায় ইউক্যালিপ্টাস গাছের আশেপাশের মাটিতে সোনার উপকরণ পাওয়া গিয়েছিল। গাছ এসব উপকরণ শোষণ করে গবেষকরা এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে, গবেষকরা অনেক আগেই প্রমাণ পেয়েছিলেন গাছ মাটিতে থাকা বিভিন্ন খনিজ উপকরণ শোষণ করে।

অস্ট্রেলিয়ার একটি বিশেষ ধরনের এক্স-রে মেশিন ব্যবহার করে গবেষকরা কোনো কোনো গাছের পাতা, কাণ্ড ও বাকলে সোনা উপস্থিতি পেয়েছেন।

তবে, এ সোনার পরিমাণ খুবই কম বলে জানান গবেষকরা।

এ ব্যাপারে মেল লিনটার্ন বলে, “আমরা হিসাব করে দেখেছি একটি সোনার আংটি তৈরি করতে প্রায় পাঁচশ’ গাছের প্রয়োজন হবে।

তিনি আরো বলেন, সোনা সংগ্রহের ব্যাপারে গাছ হাউড্রোলিক পাম্পের মতো কাজ করে। গাছ শিকড় থেকে জীবন রক্ষাকারী পানি সংগ্রহ করে। এসময় তারা মাটিতে দ্রবীভূত সোনাও সংগ্রহ করে পাতায় জমা রাখে।

গাছের পাতায় সোনার উপস্থিতি নির্ণয়ের মাধ্যমে ওই এলাকায় কী পরিমান সোনা মজুত আছে তা জানা সম্ভব হবে বলে আশা করছেন গবেষকরা। এ প্রক্রিয়ায় কোনো অঞ্চলে যথেষ্ট পরিমাণ লোহা, তামা বা সীসা মজুত আছে কি না তা জানা সম্ভব হবে। সূত্র: বিবিসি
 
Top