[আজকের লেখাটা টিনেজ লাভারদের জন্য। আমি না হয় একতরফাভাবে কাউকে ভালবেসে গেছি। কিন্তু নতুনরা সফল হোক। তাদের জন্যই এ লেখাটা। আমার দৃঢ় বিশ্বাস যারা ভালবাসতে চান বা ভালবাসা পেতে চান তাদের এ লেখাটা কাজে লাগবে]
ইংরেজিতে একটা কথা আছে-First impression is the last impression. অর্থাৎ শুরুটা ভাল হলে আপনি সুন্দর পরিণতির আশা করতে পারেন। যেকোন কাজের েেত্রই এ কথাটি সত্য। তবে প্রেমের বিষয়ে এর গুরুত্ব যেন সর্বাধিক। প্রেমের েেত্র প্রথম দেখায় যদি কাউকে ভাল না লাগে তাহলে তাকে সাধারণত আর কখনোই ভাল লাগে না। তাই প্রথম দেখায় আপনাকে যথেষ্ট সতর্ক হতে হবে। যেসব বন্ধুরা এখনো প্রেম করেননি বা শীঘ্রই প্রথম ডেটিংয়ে যাবেন তাদের জন্যই এ লেখা।

# সঠিক জায়গা নির্বাচন #

প্রথম দেখা করার জন্য নির্বাচিত জায়গাটি এমন হওয়া উচিত যেখানে লোকজনের আনাগোনা খুব বেশিও না, আবার কমও নয়। জায়গাটি অভিজাত হতে হবে এমন কোন কথা নেই। তবে সেটা যেন রুচিসম্মত হয়। এেেত্র চাইনিজের আলো-আধারির তুলনায় খোলামেলা ফার্স্টফুডই বেশি গ্রহনযোগ্য।

# দেরি না করা #

আপনি যে সময় দেখা করার কথা বলেছেন ঠিক সেই সময়ই হাজির হবেন। একটুও দেরি করা যাবে না। যদি দেরি হয়েই যায় তাহলে আপনার ডেট মেয়েটিকে দেরি করার কারণটি ভেঙে বলুন। অনেকে এসময় অতি উত্তেজনায় 'এক্সিডেন্ট করেছি' জাতীয় মিথ্যা বলে ফেলে। এসবের কোন দরকার নেই। যা সত্য তাই বলুন।

# অতি স্মার্ট হবেন না #

অতিরিক্ত কোন কিছুই ভাল না। তাই অতি স্মার্টনেসও ভাল না। অনেকে প্রথম ডেটে খুব বেশি মাত্রায় স্মার্ট হবার চেষ্টা করে-সু্যটেড, বুটেড হয়ে কোট টাই পড়ে যাচ্ছে তাই অবস্থা বানিয়ে ফেলে। এসবের কোন দরকার নেই। ইদানিং সবাই ক্যাজুয়াল থাকতে পছন্দ করে, ক্যাজুয়াল মানুষ দেখতেও পছন্দ করে। তাই ফেড জিন্সের সাথে হালকা টি-শার্ট বা ফতুয়াই এখানে সবচেয়ে গ্রহনযোগ্য পোশাক। তবে প্রথম ডেটিংয়ে আপনি আপনার ডেটের কাছে একটু কৌশলি ছলে জিজ্ঞেস করতে পারেন যে সে ছেলে বা মেয়েদের ঠিক কি পোশাকে দেখতে বেশি পছন্দ করে। পরে আপনি সে ধরনের পোশাক পরার চেষ্টা করতে পারেন।

# গলাবাজি কম করবেন #

'আমি জীবনে এই করেছি, সেই করেছি' টাইপের চাপাবাজি বাদ দিতে হবে। আপনার ডেট নিশ্চয়ই আপনি কত ভাল রেজাল্ট করেছেন বা কত দামী চাকরি করছেন-তার হিসেব নিতে আসেনি। নিজেকে জাহির করার সময় পরে অনেক পাবেন। প্রথম দিনে এমন করলে আপনার ডেট মেয়েটি চরম বিরক্ত হবে। নিজে বকবক কম করে সাথের মেয়েটিকে কথা বলার সুযোগ দিন। ডেটিং শেষে মেয়েটি চলে গেলে তার সাথে বলা আপনার কথাগুলো নিয়ে একটু ভাবুন। যদি দেখেন এখনো আপনি জানেন না তার জন্ম তারিখ কবে, কি তার প্রিয় রঙ কিংবা কিবা তার হবি-তাহলে বুঝবেন আপনার ডেটিং বৃথা হয়েছে।

# আবোল তাবোল প্রোপোজ করবেন না #

প্রথম দিনেই 'তোমাকে ভীষণ ভালবাসি! তোমাকে ছাড়া বাঁচব না! আমাকে বিয়ে করবে?'-এমন ধরনের কথা বলা যাবে না। এত তাড়াহুড়োর দরকার কি! সময় তো ফুরিয়ে যাচ্ছে না। দুজন দুজনকে জানুন, বুঝুন তারপর কোন সিদ্ধান্ত নিন। মনে রাখতে হবে, মেয়েরা সবসময় এমন একজন সঙ্গী চায় যার উপর সে নির্ভর করতে পারে। তাই উল্টাপাল্টা কথা বললে এখানে পরিণতি করুণ!


# দৃষ্টি সচেতনতা #

মানুষের তাকানোর ভঙ্গি কিন্তু রুচির পরিচয় বহন করে। তাই কোন মেয়ের দিকে তাকানোর আগে ভাবুন যে আপনার দৃষ্টিটা তার কাছে বাজে লাগছে কিনা। এমন অনেকেই আছেন যারা কোন মেয়ের দিকে তাকালে মাথার চুল থেকে শুরু করে পায়ের নখ পর্যন্ত দৃষ্টি ঘোরায়। এ কাজটা মেয়েরা সবচেয়ে অপছন্দ করে। আপনার দৃষ্টি থাকবে ডেটের চোখে, যেখানে আপনি স্বপ্ন দেখবেন।

বেশিরভাগ লোকই মেয়েদের খুব জটিল চরিত্র মনে করে। এটা ঠিক না। যাকে ভাল লাগে তাকে নিয়ে গভীরভাবে ভাবুন, নিজেকে তার অবস্থায় কল্পনা করে তার সমস্যা নিয়ে চিন্তা করুন। দেখবেন আর কোন জটিলতা নেই।
আশা করি এ টিপসগুলো আপনাদের কাজে লাগবে। পরিশেষে সবাইকে শুভেচ্ছা!

 
Top