বার্সেলোনার হয়ে ছয়টি লা লিগা এবং তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন লিওনেল মেসি। অন্যদিকে ডিয়েগো ম্যারাডোনা ন্যাপোলিকে দুবার স্কুডেটো(ইতালিয়ান সিরি এ) জিতিয়েছেন। দুজনের অর্জনে বিস্তর ফারাক থাকলেও ৫২ বছর বয়সী ম্যারাডোনাকেই মেসির চেয়ে এগিয়ে রাখলেন তাদেরই স্বদেশী আর্জেন্টিনার ১৯৯০ সালের বিশ্বকাপ তারকা ক্লডিও ক্যানিজিয়া।

আর্জেন্টিনা রেডিও৯ কে দেয়া সাক্ষাৎকারে ক্যানিজিয়া বলেন, ন্যাপলির মতো সাধারণমানের দলকে দুইবার একা লিগ জিতিয়েছেন আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর ম্যারাডোনা। এটা আর কেউ করার ক্ষমতা রাখেন বলে আমার বিশ্বাস হয় না। আবার আর্জেন্টিনাকে ১৯৮৬ সালে অনেকটা একক নৈপূণ্যেই বিশ্বকাপ উপহার দেয়ার পর পরের বিশ্বকাপেও ফাইনালে টেনে তুলেছিলেন। এটা কোন সাধারণ বিষয় নয়।
ম্যারাডোনা
অন্যদিকে বার্সেলোনার হয়ে মেসির যা অর্জন তার পেছনে একরাশ তারকার অবদানকে উপেক্ষা করতে পারবে না কেউ। মেসি এখন বর্তমানের সেরা ফুটবলার। কিন্তু ম্যারাডোনার মতো সংকল্প ধারণ করেন না তিনি।

ক্যানিজিয়া আরও উল্লেখ করেন, ১৯৯৪ সালের বিশ্বকাপে ম্যারাডোনার সঙ্গে প্রতারণা করা হয়েছে। তিনি ছিলেন খুবই ভাল ছন্দে। আর্জেন্টিনা যেন বিশ্বকাপ না জিততে পারে সেজন্যই তাকে হেনস্তা করা হয়।

সবশেষে ক্যানিজিয়া বলেন, ম্যারাডোনা সর্বকালের সেরা নৈপূণ্যভাস্বর এবং বড় খেলোয়াড় হিসেবে ছিলেন আছেন এবং থাকবেনও।
 
Top