grameenphone 3g নিলামে জিতে প্রতি মেগাহার্টজ ২ কোটি ১০ লাখ ডলারে তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তির (থ্রিজি) ১০ মেগাহার্টজ তরঙ্গ কিনছে দেশের সবচেয়ে বড় মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোন।
দেশের চার বেসরকারি মোবাইল ফোন অপারেটর রাজধানীর হোটেল রূপসী বাংলায় এই নিলামে অংশ নিচ্ছে।
তবে ১০ মেগাহার্টজ তরঙ্গের জন্য প্রথম বিডে গ্রামীণ ফোন ছাড়া আর কোনো প্রতিষ্ঠান অংশ নেয়নি। ওই দামে অন্য কোনো অপারেটরও ১০ মেগাহার্টজ তরঙ্গ নিতে রাজি হয়নি।
দ্বিতীয় পর্যায়ে (৫ মেগাহার্টজ) একটি ব্লকে নিলাম হবে। এই ডাকে একের অধিক অপারেটর রাজি থাকলে আবার ডাক হবে। প্রতি ডাকে এক মিলিয়ন ডলার করে দর বাড়াবে বিটিআরসি।
এই ব্লকের নিলামের পর কোনো ব্লক যদি খালি থাকে তাহলে যে কোনো অপারেটর তা কিনে নিতে পারবে। তবে এখানে নিলামে অংশগ্রহণকারী সর্বোচ্চ দরদাতাকে (অর্থাৎ যারা ১০ মেগাহার্টজ তরঙ্গ নিয়েছে) এ সুযোগ দেয়া হবে।
গত ২৯ অগাস্ট নিলামে অংশ নিশ্চিত করতে বিড আর্নেস্ট মানি জমা দেয় বেসরকারি চার মোবাইল ফোন অপারেটর।
রোববার বেলা সোয়া ১১টার দিকে এই নিলাম শুরু হয়। নিলামে অংশগ্রহণকারী চার অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল ও রবির প্রধান নির্বাহী কর্মকর্তাসহ পাঁচজন করে প্রতিনিধি প্রত্যেক কোম্পানির জন্য বরাদ্দ টেবিলে বসেন।
টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসসহ কমিশনাররা নিলাম অুনষ্ঠানে উপস্থিত রয়েছেন।
নিলামে প্রতি মেগাহার্টজ তরঙ্গ মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ মিলিয়ন ডলার। ২১০০ ব্যান্ডের এর মোট ৪০ মেগাহার্টজ তরঙ্গ এ নিলামের জন্য বরাদ্দ রাখা হয়েছে। নিলামে ৪০ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হলে ৬ হাজার কোটি টাকার বেশি আয় হওয়ার আশা করছে সরকার।
ছয় অপারেটরের মধ্যে রাষ্ট্রায়ত্ত টেলিটক পরীক্ষামূলক থ্রি জি সেবা দিচ্ছে। চূড়ান্ত নীতি
 
Top