এফসিপিএস সেকেন্ড পার্ট পরীক্ষা চলছে অনিন্দ্যের।মাঝেমাঝে নিজের উপর প্রচন্ড বিরক্ত হয়ে যায়,কোন
মন দেয়ে ভালবাসা
দুঃখে ডাক্তারী পড়তে গেছিল!ডাক্তার হয়ে গেছে কিন্তু পড়ালেখার শেষ আর হয়না!বরং দিন দিন বাড়ছে পড়ালেখার চাপ!

রাত বাড়ছে,কিন্তু পড়া কমছে না!কাল ওর শেষ পরীক্ষা!ধৈর্য্য আর বাধ মানছে না!আর কতদিন এভাবে নিজের সাথে যুদ্ধ করে পড়শোনা করবে!নিজেকে সে বোঝানোর চেষ্টা করে,আর একটা দিন ই তো!

তার স্ত্রী অনন্যা শুয়ে আছে।প্রচন্ড ঘুম পাচ্ছে ওর।কিন্তু অনিন্দ্যের রাতজাগা পড়ালেখা দেখে ওর ঘুমাতে ইচ্ছে করছে না।যদিও অনিন্দ্য জানে সে ঘুমাচ্ছে!কিছুক্ষণ পর পর স্বামীর দিকে তাকায় ও!চিন্তা করে অনিন্দ্য কত কষ্ট করছে।মনে মনে ভাবে,যদি ও কিছু পড়ে দিতে পারতো আজ অনিন্দ্যকে এত কষ্ট করে পড়তে হত না!ও একাই সব পড়ে রাখতো!

অনিন্দ্যের ঘুম পাচ্ছে না,বিরক্তি লাগছে!ডাক্তারী পড়তে গিয়ে আর যাই হোক সারারাত না ঘুমিয়ে পড়ার টেবিলে কিভাবে বসে থাকতে হয় সেটা বেশ ভালোই শিখে গেছে!কিন্তু পড়াশোনার প্রতি বিরক্তি টা এখনো কমে নি!কমার কোন লক্ষণ ও নেই!

অনন্যা উঠে এসে অনিন্দ্যের পাশে বসে।-তুমি ঘুমাওনি এখনো!-না,ঘুম আসছে না!পড়া আরো অনেক বাকি?পড়তে ইচ্ছে করছে না?(অনিন্দ্য হাসে।ওর এই হাসিটা খুব পরিচিত অনন্যার।যত কষ্টে থাকুক,যত সমস্যায় থাকুক,এই হাসিটা ওর মুখে থাকবেই!এই হাসিটা অনন্যার মনে আলাদা একটা শান্তি এনে দেয়!)-তুমি পড়,আমি তোমার পাশে বসে থাকি।তোমার পড়তে ভালো লাগবে।-না,যাও তুমি ঘুমাও।তোমাকে আবার সকালে উঠতে হবে।-তোমাকে উঠতে হবে না!(অনিন্দ্য আবার সেই হাসিটা দেয়)-চুপচাপ ভালো করে পড়াশোনা কর।পাস না করলে তোমার খবর আছে!

অনিন্দ্যের কাঁধে মাথা রেখে অনন্যা বসে থাকে।অনিন্দ্য পড়তে থাকে।সত্যি সত্যি পড়তে ভালো লাগে ওর!বিরক্তিবোধটা চলে গেছে।মনে মনে ভাবে,এটাই মনে হয় ভালোবাসার শক্তি!অনিন্দ্য একসময় খেয়াল করে অনন্যা ঘুমিয়ে পড়েছে।ওর মুখের দিকে তাকিয়ে কোথায় যেন সুখের নিক্বণ শুনতে পায়!আরো ভালো করে পড়তে থাকে।

ভোরের দিকে অনিন্দ্যের পড়া শেষ হয়।চিন্তা করে এবার একটু ঘুমানো দরকার।ও একটু নড়তেই অনন্যার ঘুম ভেঙ্গে যায়।বোকা বোকা হাসিতে ও অনিন্দ্যের দিকে তাকায়।-ঘুম কেমন হল?(অনিন্দ্যের মুখে দুষ্টুমির হাসি)-কে বলছে আমি ঘুমাইছি!আমি চোখ বন্ধ করে দেখছিলাম তুমি ঠিকমত পড়ছো নাকি ফাঁকিবাজি করছো!দুজন একসাথে হেসে উঠে!পূর্বাকাশে উঁকি দিতে অপেক্ষমান সূর্যটা শুনতে পায় ভালবাসার গান!

1 comments:

Joy Babu Jewel বলেছেন... ১৫ সেপ্টেম্বর, ২০১৯ এ ৮:০১ AM

নতুন নতুন গল্প ও জোকস পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
www.valobasargolpo2.xyz

 
Top