প্রায়ই বাস সময় মত আসে না তাই প্রতিদিনই সাকিলকে বাস স্যান্ডে অপেক্ষা করতে হয় কিছুদিন
ভালবাসার ছবি
আগেও সারাদিনের মধ্যে এই সময়টা ছিল সবচেয়ে বিরক্তিকর কিন্তু এখন আর এ রকম মনে হয় না।পাথুরে শহরে নানা রঙের নানা পেশার প্রচন্ড ব্যস্ত মানুষ কারো দিকে তাকানোর বিন্দু মাত্র সময় নেই ছুটে চলছে যার যার গন্তব্যের দিকে।অবশ্য সেও সে দিকে তাকিয়ে নেই তার মন অন্য এক জগতে সে শুভ্র-নীল আকাশের দিকে তাকিয়ে আছে নীল আকাশে সাদা মেঘ খেলা করছে।
মেয়েটা আজ এত দেরি করছে কেন?কয়েক দিন হয়েছে একটা মেয়ে এসেছে ওদের বাসার ডান দিকের গলির দ্বিতীয় বিল্ডিংটার বি-৪ ফ্ল্যাটে।মেয়েটা দেখতে কেমন ভাষায় বুঝানো না ছোট ছোট কাজল কালো চোখ গুলোর দিকে তাকালে যে কেউ উদাস হয়ে যাবে চলে যাবে অন্য জগতে আর তার হাসিতে মুক্তো ঝরে তার উপমা সে নিজেই বিধাতা মেয়েটাকে সব সৌন্দর্য অকৃপণ হাতে ঢেলে দিয়েছেন তার দিকে তাকিয়ে এক জায়গায় বসে সাকিলের সারাদিন কাটাতেও অসুবিধা হবে না।
এইতো মনে হয় সে এসছে আজ একটা নীল জামা পড়েছে সে যেমন সুন্দর তেমন গুছানো এমন গুছানো মেয়ে সাকিল আগে কখনো দেখে নি।
মেয়েটি সাকিল থেকে একটু দূরে বসেছে 
বাহ,অপূর্ব লাগছে কপলের ছোট নীল টিপটা একটু হালকা রঙের হলে এতটা ভাল লাগত না। 

কি জানি হয়তো মেয়েটি যাই পড়ুক না কেন সবই তার সাথে অপূর্ব হয়ে উঠে সৃষ্টিকর্তা কি অপরূপ ছোয়া দিয়ে কি মায়াবী মৌহ দিয়ে সৃষ্টি করেছেন তিনি ভাল জানেন।মেয়েটার উড়নার ঢেউয়ের মত সাদা রঙটা যেন আকাশেরই প্রতিচ্ছবি।সে বার বার মোবাইল বের করে কি যে দেখে আবার রেখে দিচ্ছে।
কি দেখছে সে?হয়তো সময় দেখছে,না তা হতে পারে না তার হাতে তো নীল রঙের লেডিস ওয়াচ রয়েছে।
ভালই হয়েছে মেয়েটাকে দেখতে দেখতে সময় খুব তাড়তাড়ি চলে যায় বুঝায় যায় না কখন বাস এসে যায় তবে সাকিল সরাসরি তার দিকে তাকাতে পারে না লজ্জা লাগে আর সুন্দরী মেয়েদের দিকে তাকিয়ে থাকতে অসস্থি লাগে পাশাপাশি ভয় ও হয় যদি চোখা চোখি হয়ে যায়।
একটা বৃদ্ধ ফকির মেয়েটার দিকে এগিয়ে আসল
মা,আজ সারাদিন কিছু খাই নি বাসায় অসুস্থ মেয়ে যদি কিছু দিতেন(ফকিরটা ভিক্ষা নেওয়ার জন্য হাত বাড়িয়ে দিল)

-যা পাজি বুড়ো গায়ে হাত দিবি না একতো ভিক্ষা করস তার উপর মেয়েদের শরীরে হাত দেওয়ার চেষ্টা করিস যা দূরে সর যেন গায়ে হাত না লাগে,যত্ত সব ফকিরের দল বলে মেয়েটি বৃদ্ধটাকে ধাক্কা মারল।
সাকিল চিন্তা ও করতে পারে নি একজন মানুষ তার দাদার বয়সী অসহায় একজনের সাথে এ রকম ব্যবহার করতে পারে?কেমন করে তারা পারে?এ রকম একটা সুন্দর মেয়ের দ্বারা কি এও সম্ভব?
যাই হোক সাকিলের পকেটে কিছু টাকা ছিল এগিয়ে বৃদ্ধটাকে দিল
কিন্তু বৃদ্ধ নির্বাক হয়তো সেও সৌন্দর্যের কুৎসিত রূপ দেখে সাকিলের মতই মুগ্ধ।

সাকিল আর মেয়েটার দিকে তাকায় না তাকানোর কোনো রকম মৌহ অনুভব করে না,সৌন্দর্যের কাছে মানুষ মানবতা এভাবে পরাজিত হতে পারে না।কিন্তু মেয়েটা আগের মত প্রতিদিনই বাস স্যান্ডে আসে সে মেচিং করে টিপ পরে কি না কেউ দেখে না।
 
Top