কুকুর এতদিন জন্মনিয়ন্ত্রণে মানুষ কেবল ব্যবহার করতো কনডম। কিন্তু এবার কুকুর আর বিড়ালের জন্যও কনডমের বিজ্ঞাপন দিয়েছে একটি ওয়েবসাইট।
তবে ওয়েবসাইটটিতে ক্লিক করলে আগ্রহী ক্রেতাদের জন্য রয়েছে একটি চমক। ‘petcondoms.org’ নামে ওই ওয়েবসাইটটিতে শুধু কুকুর বিড়ালই নয় সেইসঙ্গে অন্যান্য পশুদেরও কনডম ব্যবহারের বিজ্ঞাপন দেখতে পাবেন তারা।
ওয়েবসাইটটিতে পাওয়া যাবে আরো কয়েকটি লিংক। যেখানে দেয়া আছে প্রাণীভেদে বিভিন্ন আকার ও রঙের কনডমসহ কিভাবে এগুলো ককুর ও বিড়ালকে পড়াতে হবে তার বর্ণনা।
কিন্তু আগ্রহীরা এসব বিজ্ঞাপনকে সত্যি ভাবলে ভুল করবেন। প্রাণীদের ওপর নিষ্ঠুরতা বন্ধের জন্য যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকোর একটি সংগঠন প্রতিবাদ হিসেবে এই ওয়েবসাইটটি খুলেছে।
পশুপ্রেমি সংগঠনগুলো বলছে, মানুষ তাদের নিজেদের প্রয়োজনে বিভিন্ন প্রাণীকে তাদের প্রাকৃতিক স্বভাবে বাধা দিচ্ছে। পোশা কুকুর বিড়ালের মতো প্রাণীদের সংখ্যা নিয়ন্ত্রণে প্রতি বছর প্রচুর প্রাণীকে হত্যা করা হয়। যা একটি নিষ্ঠুরতা। সংগঠনগুলো পোষা প্রাণীর মালিকদের এহেন আচরণ না করে বরং তাদের খোজা করে দেয়ার আহ্বান জানিয়েছে।
উল্লেখ্য, এক হিসেবে দেখা গেছে, প্রতিবছর যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিভিন্ন স্থান থেকে ৬০ থেকে ৮০ লক্ষ পশ্র পাখিকে নিয়ে আসা হয়। এর মধ্যে মাত্র অর্ধেককে পালক নেয় বিভিন্ন মানুষ। বাকিদের কোনো না কেনোভাবে হত্যা করা হয়।

 
Top