i phone 6বিশ্ববাজারে মাত্র কদিন আগেই অ্যাপল উন্মোচন করেছে দুটি সিরিজের আইফোন। একটি আইফোন ৫অন্যটি ৫সি।
তবে দুটি মডেলেই হতাশ হয়েছেন অ্যাপল ভক্তরা। এরই মধ্যে আইফোন ৫সি মডেল নিয়ে প্রচুর অভিযোগ জমা পড়েছে অ্যাপলের কাছে বলে একটি সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।
এখন তাই পরের মডেল নিয়ে আলোচনায় আসছে অ্যাপল। এবারের মডেল আইফোন ৬ এরই মধ্যে আইফোন ৬ মডেলের অবয়ব পরিকল্পনা করেছে অ্যাপল। আর তা আগের যেকোনো মডেলে ছাড়াও সর্বশেষ আইফোন ৫, ৫এস, ৫সি মডেলের তুলনায় ২০ ভাগ বেশি।
এ পরিকল্পনায় নতুন আইফোনের আকৃতি হবে ৪.৮ ইঞ্চি। চীনের আইফোন উৎপাদন কারখানায় নতুন পণ্য তৈরির অর্ডার জমা পড়েছে। আসছে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসকে লক্ষ্য করে পণ্য তৈরির প্রস্তুতি নিচ্ছে অ্যাপল।
নতুন আইফোন তৈরির প্রয়োজনীয় খুচরা পণ্য নিয়ে দরদাম করছে অ্যাপল পণ্য সরবরাহকারীরা। আইফোন ৬ মডেলের দাম ৪৫০ থেকে ৬০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে।
তবে আইফোন ৬ মডেলের সম্ভাব্য বাজারে আসার সময়ে ৮ কোটি ৫০ লাখ আইফোন ৫এস/সি ভোক্তা নতুন করে আইফোন আপডেট করতে পারবেন।
এ ছাড়াও আইফোন ৫এস/সি মডেল প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় অনেক আইফোন ভক্তই এ মডেল কেনা থেকে সরে আসেন। এমন মুখ ফিরিয়ে নেওয়া ভক্তের সংখ্যা ৫০ লাখ থেকে ১ কোটি বলে গবেষণায় জানা গেছে।
বিশ্বের নির্ভরযোগ্য কয়েকটি গণমাধ্যমে জানিয়েছে, আসছে আইফোন ৬ মডেলের ডিসপ্লে ৪.৮ ইঞ্চি পর্দার হবে। এ তথ্যেকে নির্ভরযোগ্য বলে জানিয়েছেন পণ্য বিশ্লেষক মিন চি ক্যুও। ধীরে ধীরে ৬ ইঞ্চির পর্দার দিকেই এগোচ্ছে আইফোন। আর তারই ধারাবাহিকতায় এবার আইফোনের চিরচেনা পর্দায় ২০ ভাগ বাড়তি স্ক্রিন তৈরি করা হচ্ছে।
তবে বরাবরের মতো অ্যাপল এখনই এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে নারাজ। এমনকি পরের মডেল আইফোন ৬ কি না তাও নিশ্চিত করেনি অ্যাপল সূত্র। তবে বাজার বিশ্লেষক আর প্রতিদ্বন্দ্বীরা অ্যাপল নিয়ে সব সময়ই সজাগ অবস্থানে থাকেন। সূত্র: জি নিউজ
 
Top