তারকাজ্ঞানী-গুনীরা বলে গেছেন, নামে কী যায় আসে, কর্মই মানুষকে বাঁচিয়ে রাখে। কথাটি এক শ ভাগ সত্য। তবে ভালো কর্মের সঙ্গে যদি নামটাও সুন্দর হয় তাহলে বোধ হয় একটু বেশিই ভালো হয়। আর এই বেশি ভালোর
আশায় অনেকেই তারা মা বাপের দেয়া নাম পরিবর্তন করে ভিন্ন নামে নিজেকে প্রকাশ করার চেষ্টা চালান। নাম বদলানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে চলচ্চিত্রের অভিনয় শিল্পীরা। হলিউডের বেশিরভাগ তারকাদের আসল নাম মানুষ জানেই না। নতুন নামেই আমরা তাদের চিনি। চলুন জেনে নিই বলিউডের এক ঝাঁক তারকার আসল নাম।
বলিউডের লাভার বয় সল্লু মিয়া সালমান খানের আসল নাম আব্দুল রশিদ সলিম সালমান খান। বলিউডের চার নম্বর খান পাতৌদির নবাব সাইফ আলী খান। কিন্তু তার আসল নাম সাজিদ আলী খান। মুম্বাইয়ের বান্দারা কোর্টে স্বাক্ষর করা তার বিয়ের কাগজপত্রে এ নাম উল্লেখ করেছেন তিনি।
মার্শাল আর্ট এক্সপার্ট অক্ষয় কুমারের আসল নাম রাজিব হারি ওম ভাটিয়া।
মিষ্টি চেহারার গালে টোল পরা হাসির রানী প্রীতি জিনতার জন্ম কিন্তু সিং পরিবারে। আর তাই তার আসল নাম প্রীতাম জিনতা সিং। এ সময়ের ক্রেজ ক্যাটরিনা কাইফের নামটিও আসল নয়। যতদূর জানা যায়, তিনি হংকংয়ে জন্মগ্রহণ করেন এবং বলিউডে আসার আগে তার আসল নাম ছিল ক্যাটরিনা তুরকোটে।
কারিনজিৎ কাউর ভোহরা কার নাম জানেন? সানি লিওনের। পাসপোর্টে তিনি নিজের নাম কারিনজিৎ কাউর ভোহরাই ব্যবহার করেন।
মল্লিকা শেরাওয়াতের আসল নাম রিমা লামবা। জন আব্রাহামের আসল নাম ফারহান। গোবিন্দের আসল নাম গোবিন্দ অরুণ আহুজা। অজয় দেবগনের আসলা নাম বিশাল দেবগান। কৌতুক অভিনেতা জনি লিভারের নাম জন প্রকাশ রাও জানুমালা।
বলিউডের কিংবদন্তি দীলিপ কুমারের আসল নাম ইউসুখ খান। অভিনেতা হিসেবে ফিল্ম ইন্ডাস্ট্রিতে জায়গা করে নিতেই তাকে নাম পরিবর্তন করতে হয়েছিল।
এক সময়ে সাড়া জাগানো নায়িকা মধুবালার প্রকৃত নাম মমতাজ জাহান বেগম দেহলবি। রজনীকান্তের নাম শিবাজি রাও গায়েকোবাদ, মাহিমা চৌধুরীর নাম রিতু চৌধুরী।
এছাড়া বলিউডের বিগবি অমিতাভ বচ্চনের আগের নাম ছিল ইনকিলাব। ভারতের স্বাধীনতা যুদ্ধের সময় তার নাম অমিতাভ রাখা হয়। যার মানে অনির্বাণ শিখা।
 
Top