কেমন আছ তুমি ? কোথায় আছ আছ তুমি , তার খোঁজ এখন আর করিনা ।যার বাস মনে তাকে বাইরে
ভালোবাসা ভালভাস
খোজা খুঁজি করে কি লাভ ! অনেকদিন পর এই সত্যের অনুসন্ধান পেয়ে এখন আমি শান্ত আর স্থির ।

কেমন আছ , এ কথা জিজ্ঞসা করায় বলতে পার যার বাস মনে সে কেমন আছে সেটা আমি জানিনা ? একটু অবাক হতেই পার , তবুও শুধালাম এইজন্য তোমার কোন পরিবর্তনই হয় নাই এতদিন পরেও , ঠিক যে রকম ছিলে সে রকমই আছ হৃদয়ে । তোমার তাতে ভাল লাগছে কিনা , তাই জানতে চাইলাম আর কি । সবায় তো পরিবর্তন পছন্দ করে , তুমিও করো । তাই তো চলে গেলে , কিন্তু রয়ে গেলে মনের মুক্ত মঞ্চে । আর তোমার সেই নাটক গুলো প্রতিনিয়তই রিপিট হয় আমার মনের মঞ্চে , কি যে সুখ ও বেদনা তাতে তোমাকে বোঝায় কি করে !!! দুঃখ সুখের মিলন বড়ই অদ্ভুত !

তোমার কি মনে আছে হারিয়ে যাওয়ার দিনটি ??? সেইদিন থেকেই আমি যে তোমাকে পাগলের মত হন্যে হয়ে খুজেছিলাম । দেখ কি বোকা আমি ! যে তোমার উপস্থিতি আমার অস্তিত্ব তাকেই আমি খুঁজে বেড়িয়েছি এখানে সেখানে আরও কত জায়গায় , ভাবলেই এখন হাসি পায় । সেই বোকামিতে তখন যতটা কষ্ট হয়েছিল এখন মনে করলে ততটাই হাসি পায় ।

তোমার সেই দুষ্টু - মিষ্টি হাসি , বাকা চোখের চাহনি ,মায়ায় জড়ানো অদ্ভুত সুন্দর প্রেম আলাপ ,তোমার বাচনভঙ্গি আমার মাঝে এখনও জীবন্ত । যতই দিন যাচ্ছে এগুলো যেন সামনের মেঘ কেটে ততই উজ্জ্বল হয়ে উঠতেছে । তুমি নিশ্চয়ই দেখেছ মেঘযুক্ত আকাশে যখন পূর্ণিমার চাঁদ মেঘের আড়াল থেকে ধীরে ধীরে যখন সামনে চলে আসে , তখন অন্য সময়ের চেয়ে বেশি উজ্জ্বল ও ভাল লাগে । আমার স্মৃতিগুলোর ও এমন দশা হয়েছে । প্রথম ভাললাগার মুহূর্ত গুলো আজ অন্য রকম জীবন্ত হয়ে ভেসে উঠেছে চোখের সামনে , আমি যেন বাস্তবে তোমাকে দেখছি । জানি এগুলোর এক কানাকড়িও মূল্য তোমার কাছে নেই । যা হয়েছিল সেগুলো নিয়ে পরে থাকলে তো আর জীবন চলে না, তা আমি জানি ,কিন্তু আমি যে তোমার মত হতে পারি না ,তোমাকে ভুলতে পারিনা । বৃত্তের মত তোমার চারপাশেই ঘুরপাক খায় ।

যখন আমি অপলক চোখে চেয়ে থাকতাম তোমার দিকে ,তুমি যেন আমাকে না দেখ এজন্য আড়াল করে রাখতাম নিজেকে । হাজারো ছেলে যাকে পাবার জন্য ব্যাকুল তাদের মাঝে আমি অতি নগন্য । তুমি যে নিঃসন্দেহে রাজকন্যা ছিলে তা তোমার অজানা ছিল না । আমি তোমাকে দূর থেকে দেখতে পেলেই ধন্য হতাম , মনের অজান্তে চলে আসত

"আমি দূর হতে তোমারে দেখেছি আর মুগ্ধ এ চোখে চেয়ে থেকেছি "

আমার এই ভালবাসা কখন কিভাবে তুমি বুঝতে পারলে জানিনা, আমি কখনও নিজেকেও জানতে দিতে সাহস পেতাম না যে আমি তোমাকে ভালবাসি । ভাল মনে হয় সত্যিই বেসেছিলাম ,তাই সবার প্রকাশ্য ভালবাসা ,আমার নীরব ভালবাশার কাছে হার মানল । ধীরে ধীরে তুমি এলে , কিন্তু ভয় হচ্ছিল আমার কারণ কোন কিছু গড়েই ভাঙ্গার জন্য , আর ভাঙ্গে গড়ার জন্য । তবুও নিজেকে বুঝালাম ,তোমাকে বুঝালাম কিন্তু কোনটাতেই কাজ হলনা । হয়ত আবেগের বশে দুজনই পরাজিত হয়েছিলাম । কিন্তু তোমার যেদিন ঘোর ভাঙল ,সেদিন তুমি আমাকে ঘোরের মধ্যে ফেলে চলে গেলে ...... এখন বড় একা আমি , বড় শূন্য আমি ।

এসব ভেবে আগে অনেক কষ্ট পেতাম দুঃখের কষ্ট, কিন্তু এখন এটাই আমার সুখ এতেই আমার শান্তি .................. তোমার কথা ভাবতে ভাবতে যখন হারিয়ে যায়, কোন ফাকে যে চোখের দু- কোনে জল গড়িয়ে পড়ে বুঝতেই পারিনা ..................

এখন আমার সব অনুভূতি হারিয়ে গেছে । আগে অল্পতেই অনেক কষ্ট পেতাম আবার অল্পতেই অনেক আনন্দ পেতাম । দুইটার মাত্রায় ছিল বেশি কিন্তু এখন আর কষ্ট - আনন্দের পার্থক্য বুঝি না । কষ্ট পেতে পেতে অনুভূতি সব ভোতা হয়ে গেছে । আগে হারানোর ভয় ছিল , তুমি হারানোর পর আমার আর কোনদিন কোন কিছু হারানোর ভয় হয় নি .........

তুমি আমাকে দিয়ে গেছ জগতের সবচেয়ে অদ্ভুত অনুভূতি , তাইতো তোমাকে এখনও ভালবাসি । তুমি চলে না গেলে হয়ত অনেক কিছুই অজানা থেকে যেত পৃথিবীতে ...............ভালবাসি ভালবাসি ভালবাসি তোমাকে ,অনেক বেশি ভালবাসি ।

 
Top