প্রযুক্তিসাধারন একটা মোবাইল ফোনে জিপিআরএস দিয়ে ইন্টারনেট জগতে ঢুকলেন একজন। প্রথম যাত্রা।
জানেন না কিছুই। কিন্তু জানার আগ্রহ। প্রথমে ইয়াহু মেইল এ ঢুকলেন। ইয়াহুর নাম শুনেছেন আগে। টাইপ করলেন ইনফরমেশন। হয়ে গেলেন সাইবার জগতের সদস্য।ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে অবাধ তথ্যের জগতে ঢুকে পড়লেন। এরপর শুরু হল যাত্রা। পরিচয় হল এজ, ওয়াই ফাই’র সঙ্গে। এমএসএন, গুগুল, অপেরার সঙ্গে পরিচয় ঘটল। এলো ফেসবুক। শুরু হল যোগাযোগ। এরপর সেও হয়ে উঠল সাইবার জগতের অন্যতম একজন।

গল্পটা একজন মানুষের। যে দিনে দিনে ইন্টারনেট জগতের একজন হয়ে ওঠে। আজ এই প্রথম কেউ যদি ভাবে যে সে প্রথম ইন্টারনেটে ঢুকল তাহলে এই লেখাটা তার জন্যই। নতুন অতিথিকে সেই ইন্টারনেট জগতের একজনের অভিজ্ঞতা বিনিময় করা হবে।

আপনি যদি সবেমাত্র ইন্টারনেট জগতে ঢোকেন। তবে আগে আপনার দৃষ্টিভঙ্গী ঠিক করে নিন। লক্ষ্যটাই আসল। এবার পরিকল্পনা করুন কি কি কাজ করবেন ইন্টারনেটের মাধ্যমে।

গুগল কিংবা ইয়াহু। সেটা আপনার ভাল লাগে সেটাতেই এ্যাকাইন্ট খুলুন। এরপর সেই মেইল এড্রেস দিয়ে ফেইসবুক, টুইটার, স্কাইপিসহ কয়েকটিতে নেটওয়ার্কে আপনার সাইবার ঠিকানা খুলুন। এবার আপনার যাত্রা শুরু। খুঁজে বেড়ান যা আপনি চান।
যদি উদ্দেশ্যহীন ভাবে ইন্টারনেটে খোশ-গল্প করে কাটান। তবে আপনার সময়টাই বৃথা গেল। কিছুই পেলেন না। উল্টো আপনার বাস্তবের জীবনের সঙ্গে বিরোধ দেখা দিতে পারে।
ইন্টারনেটে যেহেতু কাউকে বাস্তবিক দেখা যায় না তাই অনেকে নিজেকে গোপন করেন। এতে অন্যরা প্রতারিত হন। নিজের মেধাকে অবাধ তথ্য জগতের সঙ্গে বিনিময় করুন। আপনিও হয়ে উঠবেন সাইবার জগতের একজন। সময়টাও ভালো কাটলো। কিছু শিখতেও পারলেন।

 
Top