প্রেমে পরার পর
আচ্ছা, প্রেমে তো পড়া গেল! কিন্তু কজন প্রেমে পরার পর এই সম্পর্কটা টিকিয়ে রাখতে পারে? বলা হয়ে থাকে, গার্লফ্রেন্ড পাওয়ার চাইতে গার্লফ্রেন্ড রক্ষা করা কঠিন। :P অন্য সবার কথা বাদ দিলাম। আপনি নিজে টিকিয়ে রাখতে পারবেন তো?? দেখা যাক। নিজের সাথে মিলিয়ে নিতে পারেন।

যদি প্রশ্ন করি- “আপনার ভালোবাসার মানুষটিকে আপনি কেন ছেড়ে যাবেন না??”

অধিকাংশ মানুষই এমন উত্তর দেবে- “কারন তাকে ছাড়া আমি বাঁচব না, তাকে ছাড়া আমি কিছুই ভাবতে পারি না।” ইত্যাদি ইত্যাদি। খেয়াল করুন, প্রতিটা উত্তরই নিজের স্বার্থকেন্দ্রিক।

আমরা মানুষ। আমাদের চাওয়া পাওয়া প্রতিনিয়ত বদলায়। চাওয়া পাওয়ার সাথে এই স্বার্থগুলোও বদলে যায়। ব্যাখ্যা করা যাক “উত্তরগুলো” দিয়েই।

“তাকে ছাড়া আমি বাঁচব না” -ভালো কথা। সে আপনার বাঁচার অবলম্বন। অকুল পাথারে ভেসে থাকার জন্য মানুষ সবসময় শুধুমাত্র একটা অবলম্বনকেই ধরে থাকে না। যখন হাতের কাছে যা পায়, তখন তাই আঁকড়ে ধরে। তাই অবস্থা অনুযায়ী আপনার বাঁচার অবলম্বনও যে বদলে যাবে না, তার কোনো ভরসা নাই।

“তাকে ছাড়া আমি কিছুই ভাবতে পারি না” -দুনিয়ায় ভাবনা চিন্তা করার মত মানুষের অভাব আছে নাকি? অস্বীকার করতে পারেন, রাস্তায় কোনো সুন্দরী মেয়ে দেখলে কিছুক্ষণের জন্য হলেও আপনি তার কথা ভাবেন না? সুতরাং, এই ভাবনার ব্যক্তিটিও বদলে হয়ে যেতে পারে।

এভাবে প্রতিটা আত্ম স্বার্থকেন্দ্রিক উত্তরের এমন ব্যাখ্যা আমি দিতে পারব। তাহলে বুঝতেই পারছেন কেন ব্রেক আপ হয়?? হ্যা, এই স্বার্থগুলো বদলে যায়, তাই।

এবার আসল কথায় আসি। উত্তরগুলো যদি এমন হত- “কারন সে আমাকে ছাড়া বাঁচবে না, সে আমাকে ছাড়া কিছু ভাবতে পারে না, আমি ছাড়া আর কেউ তাকে বোঝে না” ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ প্রতিটা উত্তরের মাঝেই ঐ ভালোবাসার মানুষটির স্বার্থ জড়িয়ে আছে। নিজের স্বার্থ নয়।

আবার ব্যাখ্যায় ফিরে যাই। সময়ের পালাবদলে যখন আপনার বাঁচার অবলম্বন বদলে যাবার সম্ভাবনা আসবে, কাউকে দেখে ভাবনার মোড় ঘুরে যাবার সম্ভাবনা আসবে, তখন আপনার বিবেক আপনাকে বাধা দেবে। আপনার মনে পড়ে যাবে ভালোবাসার মানুষটির কথা। আপনার উপরেই নির্ভর করছে তার সুখ দুঃখ হাসি কান্না। আপনি যদি চলে যান, তাহলে সে বাচবে না, সে আপনাকে ছাড়া কিছুই ভাবতে পারে না, আপনি ছাড়া আর কেউ তাকে বোঝেনা…

স্বার্থহীন উত্তরগুলো আবার খেয়াল করুন- “কারন সে আমাকে ছাড়া বাঁচবে না, সে আমাকে ছাড়া কিছু ভাবতে পারে না, আমি ছাড়া আর কেউ তাকে বোঝে না”

তাই আপনি যদি আপনার জায়গায় সৎ থাকেন, তাহলে কখনোই আপনার দিক থেকে ব্রেক আপ হবে না। অপর মানুষটিও যদি ঠিক এভাবেই ভাবে, তাহলে তার দিক থেকেও কখনো ব্রেক আপের সুর বাজবে না। জীবনে যাই ঘটুক না কেন, আপনারা ফিরে আসবেন, আপনারা দুজন অবশ্যই ফিরে আসবেন স্বর্গীয় ভালোবাসার টানে। আর এভাবেই কিছু পবিত্র সম্পর্ক আজীবন টিকে থাকে।
 
Top