ত্বকের যত্নে আমরা কত কিছুই না করি। নিজেকে সুন্দর রাখার জন্য সুন্দর ত্বক অপরিহার্য। আর তাই এই ত্বক সুন্দর করতে আমাদের চেষ্টার শেষ নেই। ত্বকের সৌন্দর্য বজায় রাখতে ফেসিয়ালের গুরুত্ব
ত্বকের যত্নে
অপরিসীম। ফেসিয়াল আপনার ত্বককে সজীব রাখে। বিভিন্ন ধরনের ফেসিয়াল হয়, তবে সেসব অভিজ্ঞ মানুষের কাছ থেকেই করা ভালো। অর্থাৎ পার্লারে করা ভালো। কিন্তু অনেকেই আছেন যারা সময়ের অভাবে যেতে পারেন না পার্লারে। তাঁদের জন্যই রইলো ত্বক পরিষ্কারের একটি সহজ উপায়।ফেসিয়ালের মধ্যে স্টিম ফেসিয়াল ত্বকের জন্য খুবই উপকারী। কেননা উত্তপ্ত বাষ্প রোমকূপের মুখকে প্রসারিত করে। ফলে ধুলো ময়লা ও অবাঞ্ছিত তৈলাক্ত পদার্থ আটকে থাকা সব ময়লা পরিষ্কার হয়ে যায়। গরম পানির ভাপ মুখে নিলে ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এবং এই ফেসিয়াল একটু মনযোগী হলে নিজে ঘরে বসেই করা সম্ভব।
আসুন জেনে নেই কি করে ঘরে বসে স্টিম ফেসিয়াল করা যায়:

মাথার চুল পিছন দিকে আঁচড়ে বেঁধে ফেলুন।
একটা বড় গামলায় অর্ধেকটা ফুটন্ত গরম পানি নিন।
একটা বড় তোয়ালে পিঠের দিক থেকে মাথার উপরে টেনে গামলা ঢেকে দিন যাতে বাষ্প বেরিয়ে যেতে না পারে। অনেকটা তাবুর মত করে তোয়ালে দিয়ে ঝুঁকে পড়া মাথা সমেত গামলা ঢেকে দিন।
চোখ দুটো বন্ধ করুন।
মাঝে মাঝে তোয়ালে সরিয়ে শ্বাস নিবেন। চামুচ দিয়ে মাঝে মাঝে পানি নাড়িয়ে দিলে বেশি করে বাষ্প উঠতে থাকবে। ১০ মিনিট ভাপ নিন।
পানিতে আপনি ইচ্ছে করলে বিভিন্ন রকম প্রাকৃতিক উপাদান মিশাতে পারেন। যেমনঃ ১ চামুচ যোয়ান , ২টি লেবুর রস অথবা খোসা, ২ চামুচ থেঁতো মৌরি।
ভাপ নেওয়া শেষ হলে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তোয়ালে দিয়ে মুছে নিন।
সব শেষে ময়েসচারাইজার ক্রিম মেখে নিন। গামলার বদলে বেসিনের ফুটো বন্ধ করে করতে পারেন।

 
Top